This site is best viewed using the updated version of Mozilla Firefox


Cisco “নেক্সট-লেভেল” সার্টিফিকেশন

আমরা সবাই ইতিমধ্যে জেনেছি যে, বিশ্বের সবচেয়ে বড় নেটওয়ার্ক ইকুইপমেন্ট ভেন্ডর Cisco Systems তাদের ট্রেইনিং কার্যক্রমের আওতাধীন সার্টিফিকেশন প্রোগ্রামে বেশ বড় ধরণের পরিবর্তন এনেছে। Cisco তাদের নতুন সার্টিফিকেশন প্রোগ্রাম অনুযায়ী পরীক্ষা নেওয়া শুরু করেছে ফেব্রূয়ারি ২৪, ২০২০ইং তারিখ থেকে। যদিও বর্তমান করোনা ভাইরাসজনিত মহামারী চলাকালীন সময়ে Cisco তাদের পুরাতন প্রোগ্রামের কিছু এক্সামের ডেডলাইন একটি নির্দিষ্ট সময় পর্যন্ত বৃদ্ধি করেছিল, এর মধ্যে রয়েছে CCIE এর ল্যাব এক্সাম। আজ আমি Cisco এর নতুন সার্টিফিকেশন প্রোগ্রাম সম্পর্কে আমার ব্যক্তিগত কিছু বিশ্লেষণ বা মতামত তুলে ধরবো।

Cisco এর নতুন সার্টিফিকেশন প্রোগ্রামে মোট পাঁচটি লেভেল রয়েছে। লেভেলগুলো হলো Entry, Associate, Professional, Expert এবং Architect । এছাড়াও Specialist নামে আরো একটি লেভেল রয়েছে যা মূলত Associate এবং Professional লেভেলের মধ্যবর্তী একটি লেভেল, পূর্ণ সার্টিফিকেশন নয়। যদিও প্রথম Entry লেভেল এবং শেষের Architect লেভেল নিয়ে আমাদের দেশে খুব বেশি একটা মাতামাতি দেখা যায় না। তাই আমি আমার এই আলোচনায় এই দুইটি লেভেলকে বাদ দিয়ে কথা বলবো। আপাতত আমরা ধরে নিতে পারি Cisco সার্টিফিকেশন এক্সাম শুরু হয় Associate লেভেল দিয়ে।

https://www.cisco.com/c/en/us/training-events/training-certifications/certifications.html#~certifications

এখানে একটি বিষয় বিশেষভাবে লক্ষণীয় যে, Cisco এর পুরাতন সার্টিফিকেশন প্রোগ্রামে এ্যাডভান্স লেভেলের বিশেষ করে Professional লেভেলের এক্সাম সমূহের জন্য একটি পূর্বশর্ত ছিল। যেমন, Professional লেভেলের কোন এক্সাম দেওয়ার আগে একজনকে অবশ্যই Associate লেভেলের এক্সামে পাস করতে হতো। কিন্তু Cisco তাদের নতুন সার্টিফিকেশন প্রোগ্রামে এই “পূর্বশর্ত” ব্যাপারটি একদম তুলে দিয়েছে। তাই এখন যে কেউ চাইলেই Associate লেভেলের কোন এক্সাম না দিয়ে সরাসরি Professional লেভেলের এক্সাম দিতে পারবে। তবে Cisco এইক্ষেত্রে বিশেষভাবে গুরুত্বারোপ করে থাকে যে, কারো যদি প্রফেশনাল ক্ষেত্রে যথেষ্ঠ হাতে-কলমে কাজ করার অভিজ্ঞতা না থাকে তাহলে তার জন্য এ্যাডভান্স লেভেলের এক্সাম গুলো না দেওয়াই ভাল। তা না হলে হয়তো তিন বছর শুধু শুধু সার্টিফিকেটের ভার বইতে বইতে চলতে হতে পারে।

Cisco এর নতুন সার্টিফিকেশন প্রোগ্রামে বেশ কয়েকটি ট্র্যাক রয়েছে। এগুলো হলোঃ Enterprise, Service Provider, Security, Data Center, Collaboration, CyberOps এবং DevNet ।

(এছাড়াও Technical Specialist এবং Digital Transformation Specialist নামে আরো দুইটি ফিল্ড আছে, যা আমার এই আলোচনার বিষয়বস্তু নয়।)

পুরাতন সার্টিফিকেশন প্রোগ্রামে Routing and Switching নামে একটি খুবই জনপ্রিয় ট্র্যাক ছিল যা এখন আর নেই। নতুন সার্টিফিকেশন প্রোগ্রামে এটিকে একটু নতুন ভাবে সাজিয়ে Enterprise ট্র্যাক করা হয়েছে। নাম থেকেই বুঝা যাচ্ছে, এখানে এন্টারপ্রাইজ/কর্পোরেট লেভেলের নেটওয়ার্কিংকে ফোকাস করা হয়েছে। আর সার্ভিস প্রোভাইডার লেভেলের নেটওয়ার্কিংকে ফোকাস করার জন্য আগের প্রোগ্রামের মতো Service Provider ট্র্যাকও রয়েছে। আগের প্রোগ্রামে যে Wireless ট্র্যাকটি ছিল তা বাদ দিয়ে একে একটি টপিক হিসেবে Enterprise ট্র্যাকের সাথে যুক্ত করে Enterprise Infrastructure হিসেবে নামকরণ করা হয়েছে। এছাড়া আগের প্রোগ্রামের Cloud ট্র্যাকটিকে বাদ দিয়ে এর টপিকসমূহকে অন্যান্য ট্র্যাকের সাথে একত্রিকরণ করা হয়েছে। পুরাতন প্রোগ্রামের Security, Data Center, Collaboration ট্র্যাকগুলো নতুন প্রোগ্রামে আছে। আগের প্রোগ্রামে CyberOps ট্র্যাকে শুধুমাত্র Associate লেভেলের এক্সাম ছিল। নতুন প্রোগ্রামে এর সাথে Professional লেভেলের এক্সামও যোগ করা হয়েছে। আর একেবারে নতুন ট্র্যাক হিসেবে DevNet কে অন্তর্ভূক্ত করা হয়েছে।

এখন প্রশ্ন হতে পারে, একজন নেটওয়ার্ক প্রফেশনাল হিসেবে আমি ঠিক কোন এক্সামটি দিব বা কিভাবে শুরু করবো। যেকোনো সার্টিফিকেশন এক্সাম দেওয়ার আগে আমাদেরকে আগেই মাথায় রাখতে হবে, আমি এখন কোন ট্র্যাকে আছি বা ভবিষ্যতে আমি কোন ট্র্যাকে কাজ করতে আগ্রহী। অনেকেই এই ক্ষেত্রে কোন ট্র্যাকের চাকুরীতে বেশি টাকা ইনকাম করা যায় তা নিয়ে ভাবেন, যা মোটেও ঠিক নয়। আমি কোন ট্র্যাকে আগাবো তা সম্পূর্ণভাবে আমার আগ্রহ ও সক্ষমতার ভিত্তিতেই নির্ণয় করা উচিত।

যেমন যারা কোর নেটওয়ার্কিং এ আছেন তারা Enterprise ট্র্যাকে যেতে পারেন। আবার কোর নেটওয়ার্কিং এ সার্ভিস প্রোভাইডার সেক্টরে যারা কাজ করেন তারা Service Provider ট্র্যাকে যেতে পারেন। Enterprise এবং Service Provider উভয়ই কোর নেটওয়ার্কিং এর টপিকসমূহ কভার করে। কিন্তু ইন্ডাষ্ট্রি ভেদে Enterprise এবং Service Provider এর কাজে অনেক তারতম্য আছে। আর এজন্য Cisco এই দুইটি ট্র্যাককে বেশ ভিন্নভাবে সাজিয়েছে।

যারা বিভিন্ন প্রতিষ্ঠানে নেটওয়ার্ক সিকিউরিটি নিয়ে ডেডিকেটেডভাবে কাজ করেন তাদের জন্য Security ট্র্যাক, এছাড়া বড় ডাটা সেন্টার নিয়ে কাজ করার জন্য Data Center ট্র্যাক, ভয়েস নিয়ে যারা কাজ করেন তাদের জন্য Collaboration ট্র্যাক এবং সাইবার নিরাপত্তা নিয়ে যারা আগ্রহী তাদের জন্য রয়েছে CyberOps ট্র্যাক। Cisco এর নতুন সার্টিফিকেশন প্রোগ্রামের সবচেয়ে উল্লেখযোগ্য সংযোজন হল DevNet ট্র্যাক।

Cisco তাদের নতুন সার্টিফিকেশন প্রোগ্রামকে বলছে “নেক্সট-লেভেল” সার্টিফিকেশন। তারা বিগত বেশ কয়েক বছর ধরেই Software Defined Networking (SDN), Network Programming, Network Virtualization সহ আরো অনেক নেক্সট-জেনারেশন টেকনিক নিয়ে কাজ করছে। আর তাদের নতুন “নেক্সট-লেভেল” সার্টিফিকেশন প্রোগ্রামে তারা বিশেষ করে Network Programming এর জন্য DevNet ট্র্যাকের উপর অনেক বেশি ফোকাস করেছে। এত দিনের গতানুগতিক ধারার যে নেটওয়ার্কিং আমরা পড়ে এসেছি বা কাজ করে এসেছি তার থেকে বেরিয়ে এসে নেক্সট-জেনারেশন নেটওয়ার্ক পরিচালনা করার জন্য আমাদেরকে সেই নেক্সট-জেনারেশন টপিক গুলো ভালোভাবে জানতে হবে। আর সেই নেক্সট-জেনারেশন টপিকগুলো ভালোভাবে কভার করার জন্যই Cisco এর সার্টিফিকেশন প্রোগ্রামে এই আমূল পরিবর্তন। এই DevNet ট্র্যাকের বিভিন্ন এক্সামসমূহ অন্যান্য ট্র্যাকেও অপশনাল এক্সাম হিসেবে রাখা হয়েছে।

নতুন সার্টিফিকেশন প্রোগ্রামে CCNP বা CCIE পাশ করা এখন আগের চাইতে অনেক সহজ। এখানে সহজ বলতে এক্সাম অনেক সহজ আমি তা বুঝাতে চাচ্ছি না। আসলে এক্সামের টপিকগুলো আগের চেয়ে অনেক বেশি সাবজেক্ট স্পেসিফিক। আমার এই আলোচনায় আমি বিষয়টি পরিষ্কার করার চেষ্টা করবো।

ব্যাপারটি অনেকটা এরকমঃ

১. CCNP করার ক্ষেত্রে পুরাতন সার্টিফিকেশন প্রোগ্রামে “পূর্বশর্ত” ব্যাপারটি এখন আর নেই। অর্থাৎ যে কেউ চাইলেই যখন তখন যেকোন এক্সাম দিতে পারবে।

২. উদাহরণস্বরূপ, আগে CCNP Security করার জন্য CCNA Security তো করতে হতোই, তারপর CCNP Security পাশ করার জন্য মোট চারটি এক্সাম (300-206 SENSS, 300-208 SISAS, 300-209 SIMOS, 300-210 SITCS) দিতে হতো, যা ছিল খুবই কষ্টদায়ক একটি ব্যাপার।

কিন্তু নতুন প্রোগ্রামে CCNP Security দেওয়ার জন্য মাত্র দুইটি এক্সাম দিলেই চলবে। একটি Core এক্সাম এবং ছয়টি Concentration এক্সামের মধ্য থেকে যেকোন একটি Concentration এক্সাম।

৩. ধরুন, মিঃ খায়ের নেটওয়ার্ক সিকিউরিটি নিয়ে কাজ করেন এবং তার কাজের ক্ষেত্র হলো ব্যাংক বা এন্টারপ্রাইজ লেভেলের VPN সলিউশন। বর্তমানে তাঁর কোন সার্টিফিকেশন নাই, এখন তিনি এক্সাম দিতে চাচ্ছেন। তিনি যদি “350-701 SCOR” এই Core এক্সাম এবং “300-730 SVPN” এই Concentration এক্সাম পাশ করেন তাহলে তিনি CCNP Security সার্টিফাইড হবেন। আবার, “350-701 SCOR” এই Core এক্সামটি CCIE Security এর Written এক্সাম হিসেবে গণ্য করা হয়। অর্থাৎ তিনি CCNP Security সার্টিফাইড হওয়ার সাথে সাথে CCIE Security এর Written এক্সামও দিয়ে ফেললেন! (এক ঢিলে দুই পাখি যা আগে কখনোই মরতো না)।

তাই তিনি যদি পরবর্তী তিন বছরের মধ্যে “CCIE Security Lab” এক্সাম পাশ করেন তাহলে তিনি CCIE Security সার্টিফাইডও হয়ে যাবেন।

৪. ধরুন, মিঃ খায়েরের CCNP বা CCIE দেওয়ার যথেষ্ট ইচ্ছা বা সময় বা টাকা নেই, তাই তিনি যদি শুধুমাত্র “300-730 SVPN” এই Concentration এক্সামটি (যা তার কাজের সাথে ম্যাচ করে) দেন তাহলে তিনি CCNP Specialist নামে একটি সার্টিফিকেট পাবেন। Specialist সার্টিফিকেটটি Associate এবং Professional এর মাঝামাঝি লেভেলের একটি সার্টিফিকেট, এটি কোন পূর্ণ সার্টিফিকেট নয়।

৫. আবার ধরুন, মিঃ খায়ের CCIE Security এর জন্য মনস্থির করে প্রথমে “350-701 SCOR” Written এক্সাম দিলেন। কিন্তু Written এক্সাম দেওয়ার পর কাজের চাপে বা আর্থিক অসঙ্গতির কারণে “CCIE Security Lab” এক্সাম দিতে পারছেন না, তার Written এক্সামের মেয়াদ শেষ হওয়ার পথে। এমতাবস্থায়, তিনি ছয়টি Concentration এক্সামের মধ্য থেকে যেকোন একটি এক্সাম দিলেই CCNP Security সার্টিফাইড হয়ে যাবেন।

৬. আগের প্রোগ্রামে কেউ যদি CCIE দিত তাহলে তার CCIE সার্টিফিকেট রিনিউ করার জন্য মেয়াদ শেষ হওয়ার আগেই আরেকটি CCIE ল্যাব অথবা CCIE Written এক্সাম দিতে হতো, যা ছিল এক মহা টেনশন। এ কারণে অনেকে ইচ্ছা থাকা সত্ত্বেও CCIE এর চিন্তা মাথায়ও আনতো না। কিন্তু এখন নতুন প্রোগ্রামে CCIE রিনিউ করার জন্য বিকল্প ব্যবস্থা আছে। যেমন, কেউ যদি যেকোন তিনটি Professional Concentration এক্সাম দেয় তাহলে তার CCIE রিনিউ হবে। অথবা একই ট্র্যাকে একটি Core এক্সাম এবং একটি Concentration এক্সাম অর্থাৎ CCNP দেয় (একই ট্র্যাকে) তাহলে সে নতুন করে CCNP সার্টিফাইড হবেন এবং সাথে সাথে CCIE ও রিনিউ হয়ে যাবে।

https://www.cisco.com/c/en/us/training-events/training-certifications/recertification-policy.html

আমি আগেই বলেছি, Cisco এর নতুন সার্টিফিকেশন প্রোগ্রামের সবচেয়ে উল্লেখযোগ্য সংযোজন হল DevNet ট্র্যাক। এই DevNet ট্র্যাকের বিভিন্ন এক্সামসমূহ অন্যান্য ট্র্যাকেও অপশনাল এক্সাম হিসেবে রাখা হয়েছে। কেউ চাইলে DevNet Associate বা সরাসরি DevNet Professional এক্সাম দিতে পারেন। অন্যান্য Professional লেভেলের সার্টিফিটের মতো DevNet Professional সার্টিফিকেশনের জন্যও দুইটি এক্সাম রয়েছে। একটি Core এক্সাম এবং আটটি Concentration এক্সামের মধ্য থেকে যেকোন একটি Concentration এক্সাম।

https://www.cisco.com/c/en/us/training-events/training-certifications/certifications/devnet/cisco-certified-devnet-professional.html#~exams

মজার ব্যাপার হলো, উপরের আটটি Concentration এক্সামের কোন না কোনটি আবার অন্য আরেক ট্র্যাকের Concentration এক্সাম। উদাহরণস্বরূপ, কেউ যদি “300-435 ENAUTO” এক্সামটি পাশ করে তাহলে একই সাথে তার DevNet Professional এর Concentration এক্সাম এবং CCNP Enterprise এর Concentration এক্সাম হয়ে যাবে! (এক ঢিলে আবার দুই পাখি)।

উপরিউক্ত আলোচনার পর অনেকেই প্রশ্ন করতে পারেন যে, Cisco তাদের নতুন সার্টিফিকেশন প্রোগ্রাম এত সহজ করে দিল কেন? তাহলে তো এখন হাজার হাজার CCNP/CCIE বের হবে….!

জ্বি, বের হবে। নতুন সার্টিফিকেশন প্রোগ্রাম সহজ করার কারণে যদি হাজার হাজার CCNP/CCIE বের হয়, তাহলে Cisco এর কোন লস নাই, বরং লাভ। Cisco কিন্তু এক্সামের টাকা দিয়ে কোন লাভ করবে না, লাভটা অন্য জায়গায়। যেহেতু বিশ্বের বিভিন্ন ভেন্ডরসমূহ ট্র্যাডিশনাল নেটওয়ার্কিংকে বাদ দিয়ে ভবিষ্যতে SDN, Network Programming, Network Virtualization সহ অন্যান্য “নেক্সট-জেনারেশন” টেকনিক মার্কেটে আনার জন্য কাজ করছে, তাই এই সকল “নেক্সট-জেনারেশন” টেকনিকের উপর Cisco এর প্রোডাক্ট নিয়ে কাজ জানা প্রফেশনাল তৈরী না করতে পারলে এবং প্রোডাক্ট জনপ্রিয় করতে না পারলে অন্যান্য ভেন্ডরদের সাথে মার্কেটে প্রতিযোগীতার ক্ষেত্রে Cisco কিছুটা হলেও পিছিয়ে পড়বে।

এছাড়া ডাটা নেটওয়ার্কিং এ দক্ষ প্রফেশনাল তৈরীর জন্য তারা Cisco Academy এবং Cisco Press এর মাধ্যমে বিশ্বব্যাপি যে কাজ করেছে বা করছে অন্য কোন ভেন্ডর তা করেনি। এটা Cisco এর Corporate Social Responsibility বা বিজনেস স্ট্র্যাটেজি - যাই হোক না কেন আমাদের মতো মিঃ খায়ের সাহেবদের লাভই হয়েছে এবং ভবিষ্যতেও হবে বলে আশা করা যায়।



মোঃ আব্দুল্লাহ্ আল নাসের
টেকনিক্যাল রাইটার ও ট্রেইনার, এমএন-ল্যাব
www.mn-lab.net


   












এই টিউটোরিয়াল সাইটের যেকোন টিউটোরিয়ালে যেকোন ধরণের ভূল-ভ্রান্তি যদি আপনাদের দৃষ্টিগোচর হয় তাহলে দয়া করে আমাকে জানাবেন, আমি ভূল সংশোধন করে নিব। এই টিউটোরিয়াল সাইটটি যেহেতু আমি একক প্রচেষ্ঠায় পরিচালনা করছি, তাই ভূল-ভ্রান্তি হতে পারে। এজন্য আপনাদের সহায়তা কামনা করছি। যেকোন কিছু নোটিশ করার জন্য আমাকে ই-মেইল করতে পারেন। আমার ই-মেইল আই.ডি হলো mail.naserbd@yahoo.com । এছাড়া আমাদের ফেসবুক গ্রুপ পেজেও পোষ্ট করতে পারেন। আমাদের ফেসবুক গ্রুপ পেজের লিংকটি হলো mn-LAB

আপনাদের সহযোগীতার জন্য সবাইকে অগ্রীম ধন্যবাদ।